HOW TO COMPUTER ALL COMPONENTS DEATILS [ কম্পিউটারের যন্ত্রাংশ সমূহ ]

  ✅ বর্তমান সময় আমরা সাধারণত সবাই Computer ইউস করে থাকি কিন্তু Computer যেসব  অংশ সমঃনিয়ে গঠিত সেই অংশ সগুলির Details কজনেই বা আমরা জানি। আমি  আপনাদের  সহজ ভাবে কম্পিউটার এর বিভিন্ন অংশ গুলি  নিয়ে আলোচনা করব। আশাকরি বুজতে অসুবিধে হবেনা।
                       
 
  1. Cabinet [ ক্যাবিনেট ]
👌 Cabinet হচ্ছে একটি  সাধারণত  খালি খোল যার মধ্যে কম্পিউটার এর বিশেষ কিছু কম্পোনেন্ট সেটআপ করা হয় । সেটআপ শেষ হলে যখন এটি ব্যবহারে যোগ্য  হয়  তার পর এটির নাম দেওয়া CPU .[ Central Processing Unit ]

2. Mother Board [ মাদার বোর্ড ]

👌 মাদারবোর্ড কম্পিউটার এর মূখ্য ভূমিকা পালন করে। বাকি বেশির ভাগ কম্পোনেন্ট গুলি মোদারবোর্ড এর সাথে সংযুক্ত থাকে। Motherboard সকল কম্পোনেন্ট গুলিকে পরিচালনা করতে সাহায্য করে।

3. Processor [ প্রসেসর ]

👌 Processor হচ্ছে কম্পিউটার এর ব্রেইন, এই প্রসেসর কে আমরা CPU [ Central Processing Unit ] বলে থাকি । আমাদের মাথার  ব্রেইন  যেভাবে কাজ করে।  ঠিক সেই ভাবে Processor কম্পিউটার এর সিস্টেম কে সঠিক ভাবে চালাতে সাহায্য করে।  Processor কম্পিউটার এর বিশেষ ভূমিকা পালন করে থাকে।

4. PROCESSOR FAN [ প্রসেসর ফেন ]
👌 Processor ফ্যান কে আবার CPU  ফ্যান বলাহয়।প্রসেসর ফ্যান এর মূল কাজ হচ্ছে প্রসেসর কে ঠান্ডা রাখা।
RAM  [ Random Access Memory ]


👌 Ram হচ্ছে  একটি Temporary or Volatile Memory স্ক্রিনে থাকা অবস্হায় কোন ডকুমেন্ট/ফাইল RAM এ থাকা। যদি ঐ ফাইল সেভ না করে কোন কারনে কম্পিউটার অফ হয় যায় তবে ঐ ফাইল বা ডকুমেন্ট হারিয়ে যাবে।

HARD DISK  [Hard Disk Drive ]

নেক্স ডে। ...
কম্পিউটারের  যন্ত্রাংশ সমূহ
Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ