Computer Hardware Course | কম্পিউটার হার্ডওয়্যার কোর্স | Part:2

বেসিক কম্পিউটার কোর্স এবং বেসিক হার্ডওয়্যার কোর্স  [ Part:1
আমার সকল মুসলিম ভাই বোনদের জন্য সালাম রইল------- 
আসলামুআলাইকুম -------
> পরম করুনাময় 'আল্লাহের' অশেষ মেহেরবানীতে 'কম্পিউটার হার্ডওয়্যার কোর্স সংর্কিত একটি সম্পূর্ণ আলোচনা করতে চলেছি।(Part:2)  আশা করছি  সম্পূর্ণ কোর্সটির মাধ্যমে 'হার্ডওয়্যার' শেখার আগ্রহীরা অনেকেই উপকৃত হবেন। সম্পূর্ণ কোর্সটি সহজ ও সরল ভাবে দেখানো  হয়েছে। কোর্সটির মাধ্যমে  দ্রুত 'হার্ডওয়্যার' শেখাতে সাহায্য করে।  

🔵 Computer তৈরি করতে কি কি লাগে ?
> কম্পিউটার এর দুটি পার্ট Hardware & Software.
  • হার্ডওয়্যার বলতে কম্পিউটার এর Physical Components ( যন্ত্রাংশ সমুহ ) কে বুজায়। ব্যপক অর্থে কম্পিউটার এর কাজের সহিত Related সকল Internal এবং External যন্ত্রাংশ সমূহকে বোঝায়।
(Hardware এর অংশ গুলি হলো Mother Board, CPU, RAM, Harddisk, Monitor, Keyboard, Mouse, Cabinet (SMPS), CD Disk, Power Cable.)
  • সফটওয়্যার বলতে নিষ্প্রাণ হার্ডওয়্যার কে কার্যক্ষম করে, সক্রিয় করে তোলার জন্য বেবহৃত প্রোগ্রামই হল সফটওয়্যার । অর্থাৎ Software হচ্ছে নির্দেশ সছুহের লখিত ফাইল সূমহ বা Program যাহা Hardware এর মাধ্যমে সক্রিয় হয়ে উঠে।
🔵 Hardware অংশ গুলি :
  • Motherboard: মাদারবোর্ড এর কাজ সকলের সাথে সম্পর্ক স্তাপন  করে এবং Controller Device এর কাজ করে। 
  • C.P.U: CPU (Central Processing Unit) এর কাজ Processing (প্রসেসিং) করা বা সঠিক মত সম্পর্ক স্থাপন করে Monitor এর মাধ্যমে দেখায়।
  • RAM: Ram এক ধরনের Temporary Storage যা Primary Memory হিসাবে পরিচিত। Ram কে Read/Write type এর Memory ও বলা যায়। এর কাজ কোন ত্বথ্য এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়া ডাটা কিছু সময়ের  জন্য ধরে রাখতে পারে ( কম্পিউটার চলা কালীন অবস্থায়)
  • Hard-disk: হার্ডিস্ক এর কাজ হল আমাদের প্রয়োজনীয় বিভিন্ন তথ্য গুলি সেভ করে ধরে রাখা। প্রয়োজন অনুযায়ী আমরা এই ডাটা গুলি ব্যবহার করতে পারি। Hard Disk সাধারণতঃ বিভিন্ন Capacity হয় থাকে, যেমনঃ KB, MB, GB, TB . 
  • Monitor: প্রতিটি কম্পিউটার এর সাথে একটি করে Display Unit বা মনিটর যুক্ত থাকে। মনিটর এর কাজ হলো CPU থেকে বিভিন্ন কার্য সম্পাদন করে থাকি সেগুলিকে কে  ছবি আকারে দেখানো। 
  • Keyboard: কী-বোর্ড একটি ''ইনপুট'' ডিভাইস। এর কাজ Keyboard এ থাকা কিছু বর্ন বা সংখ্যা গণকে কম্পিউটার এর মধ্যে প্রবেশ করানো।
  • Mouse : মাউস একটি ইনপুট ডিভাইস হিসাবে পরিচিত, এর কাজ input করা বা কিছু পাঠান । কম্পিউটার অন অবস্থায় মনিটর এর পর্দায় যে ভাসমান তীর আকৃতি যে, চিহ্ন থাকে সেই চিহ্নটিকে Cursor বলা হয়। 
  • Cabinet: ক্যাবিনেট একটি খালি বাক্স এটি ডেস্কটপ কম্পিউটার-এ ব্যবহার করা হয়।  কম্পিউটারের বিভিন্ন সামগ্রী গুলি এর ভেতরে সম্মিলিত করে একটি সিপিইউ তে পরিণত হয়।
  • CD/DVD Drive:  বর্তমানে এই ডিভিসিটি প্রচলন অনেকটা কমে গেছে ব্যবহার না করাই  বললে চলে, এই ডিভাইসটিতে CD / DVD ডিস্ক ব্যবহার করা হয়, এটি একটি  স্থায়ী মেমোরী এই ডিস্কে আমরা কিছু পরিমান ডাটা সঞ্চয় করে রাখতে পারি।
  • SMPS : -  এর কাজ কম্পিউটারের বিভিন্ন ডিভাইস গুলিতে ইলেকট্রক পোছানো। 
🔵 Software অংশ গুলি :
1. System Software :
সিস্টেম সফটওয়্যার হল একটি জটিল প্রোগ্রাম, যে গুলো উৎপাদনকারী এগুলি তৈরীর সময় লিখে থাকে এবং এগুলো স্থায়ীভাবে কম্পিউটার সঞ্চালিত থাকে। অপারেটিং সিস্টেম হল  এক ধরণের সিস্টেম সফটওয়্যার।  যেমনঃ Bios, কম্পাইলার (Compiler), ইন্টারপ্রেটার (Interpretor ) , Operating System.
2. Application Software :
যে সমস্ত সফটওয়্যার গুলি ব্যবহার কারীর প্রয়োজন অনুযায়ী লেখা হয় তাদের এপ্লিকেশন সফটওয়্যার বলে। যেমনঃ Office , Photo & Video Editing Software, কিছু প্রোগ্রামিং ভাষা Basic ,C, C++, JAVA , Auto CADE, DBMS, ইত্যাদি। 
> আপনাদর সহানুভূতি ও ভালোবাসা  আমাকে আরো উৎসাহিত করে তুলেছে , ইনশাআল্লা আগামীতে আরো ভালো ভালো পোষ্ট আনার চেষ্টা করবো।
 
>কিছু নতুন পোষ্ট ভিজিট করুন :

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ